অধ্যক্ষের বাণী

বিসমিল্লাহির রাহমানির রাহিম
আসসালামু আলাইকুম।
আজকের শিশু আগামী দিনের ভবিষ্যৎ এবং তারাই একদিন দেশ ও জাতিকে নেতৃত্ব প্রদান করবে। তাদের সঠিক শিক্ষায় শিক্ষিত ও আলোকিত করে সুনাগরিক হিসেবে গড়ে তোলার লক্ষ্যে ২০১৮ সালে ঢাকার অদূরে রূপগঞ্জের জলসিঁড়িতে প্রতিষ্ঠা লাভ করে “শেখ রাসেল ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজ”। গত ০১ জানুয়ারি ২০২১ তারিখ থেকে এই প্রতিষ্ঠানের শিক্ষা কার্যক্রম শুরু হয়। 

বাংলাদেশ সেনাবাহিনী কর্তৃক পরিচালিত এই প্রতিষ্ঠানটি একটি রাজনীতি, সন্ত্রাস ও ধূমপানমুক্ত শিক্ষা প্রতিষ্ঠান। দেশের সর্বত্র ছড়িয়ে থাকা অন্যান্য ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজের মত এই প্রতিষ্ঠানটিও শিক্ষা দানের মহান ব্রতকে সামনে রেখে কাজ করে যাচ্ছে।

এই প্রতিষ্ঠানের শ্রেণিকক্ষগুলো সকল ধরনের আধুনিক সুযোগ সুবিধা সমৃদ্ধ। স্মার্ট বোর্ড, প্রজেক্টর, সিসিটিভি, কম্পিউটার ল্যাব ও অন্যান্য আধুনিক যন্ত্রপাতি দ্বারা শিক্ষার ডিজিটালাইজেশনের ব্যবস্থা নেয়া হয়েছে। একদল অত্যন্ত নিবেদিত প্রাণ ও অভিজ্ঞ শিক্ষকম-লী দ্বারা পাঠ পরিকল্পনা অনুযায়ী এবং শিক্ষার্থীদের উপযোগী করে শিক্ষা কার্যক্রম পরিচালনা করা হয়। অবসর সময়ে পড়াশোনার সুবিধাসহ পত্রিকা ও পাঠ সহায়ক বই সমৃদ্ধ পাঠাগার রয়েছে। শিক্ষার্থীদের খেলাধূলার জন্য রয়েছে প্রশস্ত মাঠ। এখানে ছেলেদের জন্য ফুটবল, ভলিবল, বাস্কেটবল, ব্যাডমিন্টন ও টেবিল টেনিস এবং মেয়েদের জন্য হ্যান্ডবল, ভলিবল, ব্যাডমিন্টন ও টেবিল টেনিস খেলার ব্যবস্থা থাকবে। এছাড়াও সহ শিক্ষা কার্যক্রম হিসেবে রয়েছে ল্যাংগুয়েজ ক্লাব, কালচারাল ক্লাব, ডিবেটিং ক্লাব, ইনডোর গেমস, বার্ষিক ম্যাগাজিন ইত্যাদি যা শিক্ষার্থীদের মানষিক বিকাশে ও প্রতিযোগিতামূলক পরিবেশের উপযোগী করে গড়ে তুলতে সহায়তা করবে।

প্রস্তাবিত চৌদ্দতলা স্কুলভবনের তিন তলা এবং চৌদ্দতলা ডরমেটরী ভবনের চারতলা সম্পন্ন করা হয়েছে। আগামী ডিসেম্বর ২০২১ মাসের মধ্যে টিনসেড কলেজ ভবন এবং শিশু পার্ক (কোলাহল) সম্পন্ন হবে ইনশাআল্লাহ। এছাড়াও স্কুল ভবন শেষ করা ও অডিটোরিয়াম ভবনের কাজ শুরু করার পরিকল্পনা দ্রুতগতিতে এগিয়ে যাচ্ছে। বর্তমানে ২০২১ শিক্ষাবর্ষে প্রতিষ্ঠানটিতে প্রথম শ্রেণি থেকে চতুর্থ শ্রেণি পর্যন্ত শিক্ষা কার্যক্রম চলমান রয়েছে। আগমাী ২০২২ শিক্ষাবর্ষে এখানে প্রথম শ্রেণী থেকে এই একাদশ শ্রেণি পর্যন্ত শিক্ষা কার্যক্রম চলবে ইনশাআল্লাহ।

তথ্য প্রযুক্তির এই যুগে বর্হিবিশে^র সাথে নিজেদের পরিচিত করতে “শেখ রাসেল ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজ” এর রয়েছে নিজস্ব ওয়েবসাইট। এই ওয়েবসাইটে আমাদের প্রতিষ্ঠান সম্পর্কিত সকল তথ্য রয়েছে। সময়ের সাথে সাথে ওয়েবসাইটটির সংস্কার ও এর তথ্য ভান্ডার আরো সমৃদ্ধ করা হচ্ছে। অধ্যক্ষ হিসেবে আমি এই প্রতিষ্ঠানের সকল শিক্ষার্থীদের একজন প্রকৃত মানুষ, দেশপ্রেমিক ও সুনাগরিক হিসেবে গড়ে তুলতে চাই যারা সমাজ ও দেশের উন্নতির জন্য নিবেদিত প্রাণ হয়ে কাজ করবে। আল্লাহ আমাদের সহায় হোন। আমীন।

লে: কর্নেল (অব:) মুহাম্মদ আফজাল হোসেন, পিএসসি, জি+
অধ্যক্ষ
শেখ রাসেল ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজ
জলসিঁড়ি, রূপগঞ্জ, নারয়ণগঞ্জ।